"ভাষার কথা"

এই বরাকের তীরেই আমার কান্না-হাসা,
মন পাহাড়ে ঘুরে আমার বাংলা ভাষা।
ভাষার টানে জাতের বিচার করতে মানা,
স্বপ্নে মেশে আগুন আমার দেয়-যে হানা।
কান্না যখন চোখের কোনে স্মিত হাসে,
উনিশ আবার আবেগ নিয়ে ফিরে আসে ৷

বুক চিতিয়ে বড়াইল দেখো রুখে দাঁড়ায়,
আমার বাংলা, ঈশান মা যে হাতটা বাড়ায়।
একটি মেয়ে দশটি ছেলের রক্তগাথা,
তারায় তারায় উজ্জ্বল সেই মরণ-কথা।
এগারো শহীদ বিষ-ভান্ড পান করেছে,
আমার ভাষা, তোমার ভাষা স্থান পেয়েছে।

জবান ছেঁড়ার ভয়টা যখন তাড়িয়ে বেড়ায়,
ভাষা সন্ত্রাস মহোৎসবের বাজনা বজায়।
এপার-ওপার বলে আমায় ভয় দেখাবি?
"দুটি-কুসুম" জ্বললে যে তুই ধ্বংস হবি।
রক্ত আবার টগবগিয়ে গান বাধবে,
রং-ধনুকের রঙটাও তখন বাঁধ সাধবে।

Comments

Popular posts from this blog

Back In Motion: Setting example as the best contriver of communication strategy in corporate world

Why "NETFLIX" is the ultimate content marketer?

"আমার দূর্গা"