"আমার দূর্গা"

জানিনা কেন আমার দূর্গা মুখ ফুটে কথা বলে না,
জানিনা কেন আমার দূর্গা অন্ন-বস্ত্রে খেলে না৷
জানিনা কেন আমার দূর্গার নর্দমায় মেলে দেখা,
জানিনা কেন আমার দূর্গার চোখে জলের রেখা৷

জানিনা কেন আমার দূর্গা 'নির্ভয়া' বলে খ্যাত,
জানিনা কেন আমার দূর্গা মথুরায় রক্তস্নাত ৷
জানিনা কেন আমার দূর্গার শেকল গলায় রাখা,
জানিনা কেন আমার দূর্গার কান্না মেখে থাকা৷

জানিনা কেন আমার দূর্গা 'সূর্যনেলী'র চিৎকার,
জানিনা কেন আমার দূর্গা ফুলন দেবীর জোয়ার ৷
জানিনা কেন আমার দূর্গার রূপ হয়না 'নয়',
জানিনা কেন আমার দূর্গার পতিতা পরিচয় ৷

জানিনা কেন আমার দূর্গা তীব্র দহনে ভরে,
জানিনা কেন আমার দূর্গা দলিত হয়ে মরে ৷
জানিনা কেন আমার দূর্গার চির-নির্মম কায়া,
জানিনা কেন আমার দূর্গার কেউ মাড়ায় না প্রতিচ্ছায়া ৷

জানিনা কেন আমার দূর্গা প্যান্ডেলে-প্যান্ডেলে থাকে না,
জানিনা কেন আমার দূর্গা আলতা-সিঁদুর মাখে না৷
জানিনা কেন আমার দূর্গার ওরা নাম রেখেছে ডাইনি,
জানিনা কেন আমার দূর্গার  পরাধীনতার চাউনি ৷

জানিনা কেন আমার দূর্গা মানে না কোনো ব্যারিকেড,
জানিনা কেন আমার দূর্গা মুখ পেতে নেয় এসিড ৷
জানিনা কেন আমার দূর্গার হাসিটা গেছে থেমে,
জানিনা কেন আমার দূর্গার বিসর্জন প্রতি ফ্রেমে ৷

Comments

Popular posts from this blog

Back In Motion: Setting example as the best contriver of communication strategy in corporate world

Why "NETFLIX" is the ultimate content marketer?